পাসওয়ার্ড ম্যানেজার কি? (গুগল পাসওয়ার্ড ম্যানেজার)

What is Password Manager (পাসওয়ার্ড ম্যানেজার কি?) শুরুতে একটা গল্প বলি, আমার একটা ক্লোজ ফ্রেন্ডের গল্প। একবার তার একটা ফেক ফেসবুক আইডির পাসওয়ার্

ফেসবুক হ্যাকিং ( কিভাবে ফেসবুক এ্যাকাউন্ট সিকিউরড করবেন)
Facebook Two Factor Authentication (2FA) – কিভাবে টু ফ্যাক্টর অথেনটিকেশন চালু করবেন
সাইবার সিকিউরিটি । ইন্টারনেট কিভাবে সিকিউরড করবেন?

What is Password Manager (পাসওয়ার্ড ম্যানেজার কি?)

শুরুতে একটা গল্প বলি, আমার একটা ক্লোজ ফ্রেন্ডের গল্প। একবার তার একটা ফেক ফেসবুক আইডির পাসওয়ার্ড চেয়ে নিয়েছিলাম। পাসওয়ার্ড যথাযথ সিকিউরড ছিলো, তারপর আমি আমার কাজ শেষ করে সেম পাসওয়ার্ড দিয়ে তার রিয়েল আইডিতে ট্রাই করলাম, এবং  তার অন্যান্য সোস্যাল নেটওয়ার্কিং সাইট গুলোতে ট্রাই করার সাথে সাথেই সব গুলোতেই লগিন করতে পারলাম।
আমাদের ভিতরে অনেকেই আছেন যারা পাসওয়ার্ড অনেক শক্তিশালী রাখে, কিন্তু একই পাসওয়ার্ড সর্বত্রই ব্যবহার করে থাকে। কখনো কি চিন্তা করেছেন, হ্যাকার যদি একটা পাসওয়ার্ড কখনো জানতে পারে, তাহলে আপনার সকল এ্যাকাউন্টে লগিন করতে পারে? ধরুন আপনার টুইটার এ্যাকাউন্টে এবং ফেসবুক এ্যাকাউন্টের পাসওয়ার্ড সেম, কোন এক ভাবে হ্যাকার আপনার টুইটারের পাসওয়ার্ড জেনে গেলো, তাহলে হ্যাকার ফেসবুকেও সেম পাসওয়ার্ড দিয়ে লগিন করার চেষ্টা করবে। আর আপনি সেখানেই ধরা খাবেন।

তাহলে আমাদের কি করা উচিত?
আমাদের উচিত প্রত্যেক ওয়েবসাইটে আলাদা আলাদা স্ট্রং পাসওয়ার্ড সেট করা। কিন্তু এখানে আছে আরেকটা বৃহৎ সমস্যা। সবগুলো পাসওয়ার্ড মনে রাখা একটা বড় সমস্যা। এই সমস্যার সমাধানের জন্যই পাসওয়ার্ড ম্যানেজার মোবাইল এ্যাপ/ ব্রাউজার এক্সটেশন।

পাসওয়ার্ড ম্যানেজার হচ্ছে এমন একটি সফটওয়্যার, মোবাইল অ্যাপ বা ব্রাউজার এক্সটেনশন যেটি আপনার ডিভাইসের সকল পাসওয়ার্ড গুলো মনে রাখবে এবং প্রয়োজনীয় সাইটে প্রবেশ করার সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে পাসওয়ার্ড গুলো ফিল করবে। আপনাকে জাস্ট একটি মাস্টার পাসওয়ার্ড মনে রাখতে হবে, আর আপনার সকল সাইটের পাসওয়ার্ড গুলো পাসওয়ার্ড ম্যানেজার মনে রাখবে।

Google Password Manager (গুগল পাসওয়ার্ড ম্যানেজার)


অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সকল স্মার্টফোন এবং গুগল ক্রোম ব্রাউজারে ডিফল্ট ভাবেই গুগল পাসওয়ার্ড ম্যানেজার দেওয়া আছে। পাসওয়ার্ড এক্সেস করার জন্য শুধু আপনাকে একটা ব্রাউজার থেকে passwords.google.com, এই ঠিকানা ভিসিট করলেই পেয়ে যাবেন।

COMMENTS

WORDPRESS: 0
    DISQUS: 0